Skip to main content

বিসিএস (ভাইভা) প্রস্তুতি - মোঃ আব্দুল্লাহ আল বাকী

বিসিএস (ভাইভা) পরীক্ষা হল 'ভাগ্যের সহিত প্রস্তুতির পরীক্ষা'। এখানে আপনার ভাল প্রস্তুতির মাধ্যমে ভাগ্যকে নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে।
★কিভাবে শুরু করবেন:
ভাইভা প্রস্তুতির জন্য সর্বপ্রথম ৪ টি খাতা তৈরি করবেন।
খাতা-১: অনার্সে পঠিত বিষয়ের জন্য
খাতা-২: আপনার চয়েস লিস্টের ১ম ও ২য় ক্যাডার সম্পর্কে
খাতা-৩: সাম্প্রতিক বিষয়ের উপর (সাধারণ জ্ঞান)
খাতা-৪: জাতীয় বিষয়াবলীর জন্য (সংবিধান, মুক্তিযুদ্ধ, বর্তমান সরকার, বঙ্গবন্ধু)
★কী কী বই পড়বেন:
১। আপনারা ১ম চয়েসের প্রত্যেক প্রকাশনীর আলাদা আলাদা ভাইভা গাইড পড়বেন।
-অ্যাসিওরেন্স ভাইভা গাইড (ফরেন/প্রশাসন/পুলিশ/ট্যাক্স)
-ওরাকল ভাইভা গাইড (ফরেন/প্রশাসন/পুলিশ/ট্যাক্স)
-প্রফেসর'স ভাইভা গাইড
-জামিল'স ভাইভা গাইড (ফরেন/প্রশাসন/পুলিশ/ট্যাক্স)
-সজিব'স ভাইভা গাইড (ফরেন/প্রশাসন/পুলিশ/ট্যাক্স)
২। সংবিধান (আরিফ খানের 'ব্যাখ্যাসহ সংবিধানের বই')
৩। বাংলাদেশ: রক্তের ঋণ (এন্থনি মাসকারেনহাস)
৪। নাগরিকদের জানা ভালো
৫। অসমাপ্ত আত্মজীবনী
৬। কারাগারের রোজনামচা
৭। সংবিধান, সাংবিধানিক আইন, ও রাজনীতি: বাংলাদেশ প্রসঙ্গ (মোঃ আব্দুল হালিম)
★ভাইভা প্রস্তুতির সময় যে সকল স্থান আপনি অবশ্যই পরিদর্শন করবেন:
১। মুক্তিযুদ্ধ জাদুঘর
২। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর
৩। জাতীয় জাদুঘর
৪। জাতীয় স্মৃতিসৌধ
৫। জাতীয় সংসদ ভবন
৬। টুঙ্গিপাড়া (যদি আপনার বাড়ি টুঙ্গিপাড়ার আশেপাশে হয়)
৭। মুজিবনগর (যদি আপনার বাড়ি মেহেরপুরের আশেপাশে হয়)
৮। বরেন্দ্র জাদুঘর (যদি আপনার বাড়ি রাজশাহী অঞ্চলে হয়)
★কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ:
১। বর্তমান সরকারের উন্নয়ন সংক্রান্ত যাবতীয় তথ্য আপনাকে জানতে হবে। এক্ষেত্রে ফেসবুকে Awami League এর অফিসিয়াল পেজে লাইক দিয়ে যাবতীয় তথ্য পেতে পারেন।
২। আপনার নিজ জেলা সম্পর্কে বিস্তারিত (স্বীকৃতির সাল, উপজেলা, সাক্ষরতার হার, সংসদ সদস্য, বিখ্যাত ব্যক্তি, কুখ্যাত ব্যক্তি, মুক্তিযুদ্ধের ইতিহাস, নদী, সাহিত্যিক, শিল্পী, মুক্তিযোদ্ধা ইত্যাদি) জানতে হবে।
৩। আপনার অনার্সে পঠিত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হবে। এক্ষেত্রে আপনারা অনার্সের সিলেবাস ফলো করতে পারেন।
৪। বঙ্গবন্ধু সম্পর্কে অবশ্যই ভাল করে জানতে হবে। এক্ষেত্রে আপনারা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা, উইকিপিডিয়া, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ইত্যাদি ফলো করতে পারেন।
৫। জাতীয় বিষয় সম্পর্কে জানতে আপনারা 'নাগরিকদের জানা ভাল' বইটি পড়তে পারেন।
৬। সংবিধান সম্পর্কে আপনাদের খুব পরিষ্কার জ্ঞান থাকতে হবে। এক্ষেত্রে আপনারা আরিফ খানের ব্যাখ্যাসহ সংবিধানের বই ও মোঃ আব্দুল হালিমের 'সংবিধান, সাংবিধানিক আইন, ও রাজনীতি: বাংলাদেশ প্রসঙ্গ' বই ফলো করতে পারেন।
৭। মুক্তিযুদ্ধ বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। সুতরাং এ বিষয়ে একজন ভাবী সরকারি কর্মকর্তা/কর্মচারী হিসেবে আপনার নিখুঁত জ্ঞান থাকা অত্যাবশ্যকীয়। এক্ষেত্রে আপনি এন্থনি মাসকারেনহাস-র 'বাংলাদেশ: রক্তের ঋণ', মুক্তিযুদ্ধ জাদুঘর, উইকিপিডিয়া, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট ইত্যাদি ফলো করতে পারেন।
৮। সাম্প্রতিক বিষয় সম্পর্কে জানতে আপনার বিভিন্ন পত্রিকা নিয়মিত পড়তে হবে। এছাড়া টকশো দেখার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলে আপনি বিভিন্ন ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য পাবেন।
এর পাশাপাশি বিবিসি-র খবর নিয়মিত শুনতে হবে।
৯। নারীদের নিয়ে বিভিন্ন তথ্য জানতে হবে। এক্ষেত্রে নারীর ক্ষমতায়ন, CEDAW সনদ, সংবিধানে নারী সংক্রান্ত অনুচ্ছেদ, প্রশাসনে নারী, মন্ত্রিপরিষদে নারী ইত্যাদি উল্লেখযোগ্য।
১০। আপনাকে বঙ্গবন্ধুর পরিবার ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বিস্তারিত জানতে হবে।
১১। বাংলাদেশের ৫ টি করে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির নাম জানতে হবে।
১২। বাংলাদেশ/উপমহাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্দোলন ও এর সাথে জড়িত ব্যক্তি (সিপাহী বিদ্রোহ, পলাশীর যুদ্ধ, বঙ্গভঙ্গ, বঙ্গভঙ্গ রদ, নীল বিদ্রোহ, ফরায়েজি আন্দোলন, লাহোর প্রস্তাব, ভাষা আন্দোলন, ছয়দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ঊনসত্তরের গণ-আন্দোলন ইত্যাদি) সম্পর্কে জানতে হবে। এক্ষেত্রে আপনারা ৮ম ও ৯-১০ম শ্রেণির 'বাংলাদেশ ও বিশ্বপরিচয়' বই ফলো করতে পারেন।
১৩। আপনাকে বাংলাদেশের বিভিন্ন নদ-নদী সম্পর্কে অর্থাৎ কোন নদী কোন জেলায় অবস্থিত? সে সম্পর্কে জানতে হবে।
১৪। আপনাকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ শিল্পী ও সেই শিল্পীর গান (রবীন্দ্র সংগীত, নজরুলগীতি, লালনগীতি, আব্দুল জব্বার ইত্যাদি) সম্পর্কে জানতে হবে।
১৫। আপনাকে গুরুত্বপূর্ণ কবি (শামসুর রহমান, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, নির্মলেন্দু গুণ ইত্যাদি) ও সেই কবির উল্লেখযোগ্য কবিতা সম্পর্কে জানতে হবে।
১৬। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (রাষ্ট্রপতি, স্পিকার, মন্ত্রিপরিষদ সচিব, প্রধান বিচারপতি, আইজিপি, সেনাবাহিনী প্রধান, বিমানবাহিনী প্রধান, নৌবাহিনী প্রধান, জনপ্রশাসন মন্ত্রী /প্রতিমন্ত্রী /সচিব, পররাষ্ট্র মন্ত্রী /সচিব, স্বরাষ্ট্রমন্ত্রী /সচিব, পরিকল্পনা মন্ত্রী /সচিব, অর্থমন্ত্রী /সচিব, পিএসসির সচিব, পিএসসির চেয়ারম্যান, NBR-র চেয়ারম্যান, মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, সংসদ উপনেতা, বিরোধী দলীয় নেত্রী, প্রধান নির্বাচন কমিশনার, চীফ হুইপ ইত্যাদি) নাম জানতে হবে।
১৭। জাতীয় চার নেতা সম্পর্কে বিস্তারিত (নাম, জন্মসাল, জেলা, মৃত্যু সাল, হত্যার কাহিনী, হত্যাকারী, সন্তানদের নাম, সন্তানদের কর্মজীবন ইত্যাদি) জানতে হবে।
১৮। মুজিবনগর ও মুজিবনগর সরকার সম্পর্কে বিস্তারিত জানতে হবে।
১৯। এসডিজি ও এমডিজি সম্পর্কে বিস্তারিত (সময়কাল, লক্ষ্য ও উদ্দেশ্য, কোনগুলো বাংলাদেশ পূরণ করতে সক্ষম হয়েছে, কোনগুলো বাংলাদেশ থেকে নেওয়া হয়েছে, বাংলাদেশের কো-অর্ডিনেটর ইত্যাদি) জানতে হবে।
২০। জিএম ফুড, গোল্ডেন রাইস, জিন থেরাপি ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
২১। বর্তমান সরকারের দশ মেগা প্রজেক্ট ও শেখ হাসিনার বিশেষ উদ্যোগ সম্পর্কে বিস্তারিত জানতে হবে।
২২। বাংলাদেশের ভৌগোলিক অবস্থান ও সীমানা সম্পর্কে জানতে হবে।
২৩। নিজ বিশ্ববিদ্যালয়/কলেজ সম্পর্কে জানতে হবে।
২৪। রোহিঙ্গা ইস্যু, আসামের নাগরিকত্ব সংকট, নিরাপদ সড়ক চাই, বাংলাদেশ-ভারত সম্পর্ক, বাংলাদেশ-মায়ানমার সম্পর্ক, বাংলাদেশ-চীন সম্পর্ক, বাংলাদেশের সমূদ্র বিজয়, ব্লু-ইকোনমি ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
২৫। ভিশন-২০২১, ভিশন-২০৪১, ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
২৬। স্বাধীনতা যুদ্ধ Vs মুক্তিযুদ্ধ, Growth Vs Development, Treaty Vs Agreement Vs MoU, স্থানীয় স্বায়ত্তশাসন Vs স্থানীয় শাসন, জাতীয়তা Vs নাগরিকত্ব ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
২৭। ওয়াজেদ মিয়া, সায়মা ওয়াজেদ পুতুল, সজীব ওয়াজেদ জয়, শেখ রেহানা ও তাদের স্বামী /বউ ও সন্তানদের সম্পর্কে জানতে হবে।
২৮। সচিবালয়, মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর, বিভাগ, জেলা, উপজেলা, থানা, পৌরসভা, সিটি কর্পোরেশন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে হবে।
২৯। জাতীয় পতাকা, জাতীয় প্রতীক ও জাতীয় সংগীত সম্পর্কে জানতে হবে।
৩০। নিজের নামের অর্থ, ঐ নামে কোন গুরুত্বপূর্ণ ব্যক্তি, About yourself, ১ম চয়েসের সাথে নিজের সাবজেক্টের রিলেশন, ভাইভার দিনে বাংলা/ইংরেজি/আরবি তারিখ ও সাল, ভাইভার দিনে গুরুত্বপূর্ণ পত্রিকার হেডলাইন ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
৩১। বাংলাদেশের বিভিন্ন উপজাতি ও প্রাচীন জনপদ সম্পর্কে জানতে হবে।
৩২। ১ম বিশ্বযুদ্ধ, ২য় বিশ্বযুদ্ধ, যুক্তফ্রন্ট, যুক্তফ্রন্টের নির্বাচন, ছাত্রলীগ, বাংলাদেশ আওয়ামীলীগ/ আওয়ামী মুসলিম লীগ, আগরতলা ষড়যন্ত্র মামলা, ৭০-র নির্বাচন, অসহযোগ আন্দোলন, ৭ই মার্চের ভাষণ, স্বাধীনতার ঘোষণা, স্বাধীনতা দিবস, অপারেশন সার্চলাইট, অপারেশন জ্যাকপট, বীরশ্রেষ্ঠ, বীরউত্তম, বীরবিক্রম, বীরপ্রতীক, সেক্টর ও সেক্টর কমান্ডার, আত্মসমর্পণ, বিজয় দিবস, বুদ্ধিজীবী দিবস/হত্যাকাণ্ড,বীরাঙ্গনা ইত্যাদি সম্পর্কে জানতে হবে।
---------------
-মোঃ আব্দুল্লাহ আল বাকী
-সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট 
-৩৬তম বিসিএস।

Comments

Popular posts from this blog

বিসিএসের ক্যাডার চয়েসঃ সঠিক ক্যাডার পছন্দক্রম কিভাবে নির্ধারণ করবেন - Shamim Anwar

নিজের উপযোগী সঠিক ক্যাডার চয়েস নির্ধারণ বিসিএস পরীক্ষার আবেদন প্রক্রিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ। ভাল পরীক্ষা দেওয়া সত্ত্বেও চয়েস দেওয়ার ভুলে প্রত্যাশিত ক্যাডার যেমন হাতের মুঠো থেকে ফসকে যেতে পারে, তেমনি ভাইভা বোর্ডের সামনেও তৈরি হতে পারে বিব্রতকর পরিস্থিতি । সুতরাং আবেদন করার পূর্বেই এ সংক্রান্ত সুচিন্তিত - সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা প্রত্যেক বিসিএস পরীক্ষার্থীর অবশ্য কর্তব্য। অনেকেরই জিজ্ঞাসা, কোন কোন ক্যাডার চয়েস দিব এবং সেগুলোর মধ্যে কোনটি ফার্স্ট, সেকেন্ড, থার্ড চয়েসে রাখব? প্রথমেই বলে রাখি, চাকুরীরত না থাকলে যে যে ক্যাডার চয়েস দেওয়ার যোগ্যতা আপনার আছে, তার সবগুলোই চয়েস লিস্টে রাখুন। আর আপনি যদি কোন সরকারি /বেসরকারি জবে থাকেন তাহলে শুধু সেই ক্যাডারগুলোই চয়েস দিন যেগুলোতে সুপারিশকৃত হলে আপনি যোগদান করবেন। পছন্দক্রম নির্ধারণঃ -------------------------- সঠিক ক্যাডার চয়েস ক্রম ঠিক করার জন্য   বিসিএসের ক্যাডারসমূহকে প্রধানত তিনটি শ্রেণীতে ভাগ করা যায়-- ক. আইন প্রয়োগ ও প্রশাসন সংক্রান্তঃ ১. পুলিশ ২.প্রশাসন ৩.আনসার খ. অর্থ, বাণিজ্য রাজস্ব, আর্থিক প্রক্রিয়া সংক্রান্তঃ ১. কাস্টমস ২

কিছু ব্যতিক্রমধর্মী এক কথায় প্রকাশ

★আকাশ ও পৃথিবী→ ক্রন্দসী ★ উরন্ত পাখির ঝাঁক→ বলাকা ★ জন্ম নেই যার→ অজ ★ অর্থহীন উক্তি→ প্রলাপ ★ কথায় পটু→ বাগীশ ★ কাচের তৈরি ঘর→ শিশমহল ★ কুবেরের ধন রক্ষক→ যক্ষ ★ গমন করতে পারে যে→ জঙ্গম ★ তিন ভাগের এক→ তেহাই ★ ধুলার মতো রং যার→ পাংশুল ★ নাটকের পাত্র-পাত্রী→ কুশীলব ★ পাখির ডাক→ কাকলি ★ বস্ত্র কিংবা পত্রের শব্দ→ মর্মর ★ বিড়ালের ডাক→ জিবন ★ বর্ষের শেষে আয় ব্যয়ের প্রতিবেদন→সালতামামি ★ বৃক্ষাদির নতুন কচি শাখা বাপাতা→ কিশলয় ★ বৃষ্টির জল→ শীকর ★ ভ্রমণ করার ইচ্ছা→ বিভ্রমিষা ★ ভেতরে প্রবেশ→ সন্নিবেশ ★ ফিটফাট গোছের তরুণ যুবক→ ফটিকচাঁদ ★ ফুলের মধু→ মকরন্দ ★ মেঘের ডাক→ মন্দ্র ★ যা স্হানান্তর করা যায়না→ স্থাবর ★ যিনি অনেক দেখেছেন→ভূয়োদর্শী ★ যিনি বাক্যে অতি দক্ষ→ বাচস্পতি ★ যুদ্ধ হতে পালায়না যে সৈন্য→সংশপ্তক ★ যে নারী অন্যের নিন্দা করেনা→অনসূয়া ★ যে পাখি বৃষ্টির পানি ছাড়া অন্জল পান করেনা→চাতক ★ রাতের শিশির→ শবনম ★ হাতির শাবক→ করভ ★ হাতির বাসস্থান→ পিলখানা ★ সিংহের ধ্বনি→ নাদ

বিসিএস এ আবেদন করার যোগ্যতা, প্রিলি+রিটেন+মৌখিক সিলেবাস, বইয়ের লিস্ট, ক্যাডারসমূহ

🇧🇩 বিসিএস এ অাবেদন করার শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি থেকে স্নাতক পর্যন্ত সবগুলো পরীক্ষায় যেকোন দুটিতে দ্বিতীয় শ্রেণী বা সমমান এবং একটি তৃতীয় শ্রেণী বা সমমান। এর নিচে হবে না। তবে পাসকোর্স ধারীদের স্নাতকোত্তর লাগবে। আপনারা হয়তো ভাবছেন জিপিএ বা সিজিপিএ এর পয়েন্ট কিভাবে হিসেব করা হবে? ♦ SSC, HSC কিংবা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে, জিপিএ ৩.০০ বা তদূর্ধ প্রথম বিভাগ জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ ♦ অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে- (৪ পয়েন্ট স্কেলে) ৩.০০ পয়েন্ট বা তদূর্ধ - প্রথম বিভাগ/শ্রেণি ২.২৫ বা তদূর্ধ কিন্তু ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি (৫ পয়েন্ট স্কেলে) ৩.৭৫ পয়েন্ট বা তদূর্ধ - প্রথম বিভাগ/শ্রেণি ২.৮১৩ বা তদূর্ধ কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় বিভাগ/শ্রেণি 🇧🇩 বিসিএসের জন্য যে বইগুলো কিনবেনঃ আমার দৃষ্টিতে সেরা বইগুলোর নাম দিলাম। আপনারা অন্যগুলো ও কিনতে পারেন। ১. ১০ম থেকে ৩৮তম বিসিএস প্রিলি প্রশ্ন সংকলন বইটি দেখা (সল্যুউশন ব্যাখ্যা সহ) ২. বাংলা ও বাংলা ২য়ঃ জর্জ এর mp3 ৩. ইংরেজীঃ # Emglish for compitative exam ও সাহিত্যের জন্য মি